logo
0
item(s)

বিষয় লিস্ট

মঈন মুরসালিন এর শিশুসাহিত্যে যাদের অবদান

শিশুসাহিত্যে যাদের অবদান
এক নজরে

মোট পাতা: 58

বিষয়: জীবনী সংকলন

বিশ্বসাহিত্যে যাদের অবদান

 

 

চার্লস পেরো

(জন্ম ১৬২৮-মৃত্যু ১৭০৩)

তোমরা সবাই মুগ্ধ হয়ে রূপকথা পড়, হারিয়ে যাও কল্পনার রাজ্যে। কিন্তু অনেকেই হয়তো জানো না এই রূপকথার জনক চার্লস পেরো। ফ্রান্সে ১৬২৮ সালের জানুয়ারিতে তিনি জন্মগ্রহণ করেন। তার বিখ্যাত রূপকথাগুলো এখনও সারা বিশ্বেই সুপরিচিত। নাম বললেই বুঝতে পারবে, তোমাদের কাছেও তার লেখা রূপকথাগুলো অপরিচিত নয়। তার বিখ্যাত রূপকথা- স্লিপিং বিউটি, সিন্ডারেলা। এছাড়াও লিটল রেড রাইডিং হুড, পুস ইন বুটস, ব্লুবেয়ার্ড ইত্যাদিও তার উল্লেখযোগ্য রচনা। তার এসব রূপকথার অনেকগুলোই এনিমেটেড মুভি নির্মাণ করেছে ওয়ার্ল্ড ডিজনি।

 

 

গ্রিম ব্রাদার্স

গ্রিম ব্রাদার্স বা গ্রিম ভাইয়েরা ছিলেন জার্মান অধিবাসী। জ্যাকব লুডউইগ কার্ল গ্রিম এবং উইহেম কার্ল গ্রিম তারা ছিলেন দুই ভাই। তাদের দুজনকে একত্রে বলা হয় গ্রিম ব্রাদার্স বা গ্রিম ভাইয়েরা। এই দুই ভাই একত্রে জার্মানির প্রত্যন্ত অঞ্চল থেকে লোককথা বা উপকথা, যা মানুষের মুখে মুখে ছড়িয়ে ছিটিয়ে ছিল সেগুলো সংগ্রহ করেন। তারপর সেগুলোকে গ্রিমস ফেয়ারি টেলস নামে ১৮৫৭ সালে প্রকাশ করেন। তাদের এসব সংগ্রহের মধ্যে স্নো হোয়াইট, হ্যানসেল অ্যান্ড গ্রেটেল, রাপুনজেল ইত্যাদি উল্লেখযোগ্য। বিশ্বজুড়ে তাদের সংগৃহীত এসব রূপকথা এখনও জনপ্রিয়।

 

 

 

হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন

(জন্ম ১৮০৫ - মৃত্যু ১৮৭৫)

রূপকথার রাজপুত্র কে জানো? হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন। তোমরা নিশ্চয়ই কুচ্ছিত হাঁসের ছানা বা লিটল মারমেইড রূপকথা পড়েছ। এসব রূপকথাগুলো লিখেছিলেন হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন। অ্যান্ডারসন ১৮০৫ সালের ২ এপ্রিল ডেনমার্কের ওডেন্স শহরে জন্মগ্রহণ করেন।

তাঁর বাবা ছিলেন জুতোর কারিগর আর মা ধোয়ামোছার কাজ করতেন। আর অ্যান্ডারসন ছিলেন বাবা-মায়ের একমাত্র সন্তান। শুধু রূপকথা নয় কবিতা ও ভ্রমণবিষয়ক লেখার জন্যও তিনি প্রসিদ্ধ ছিলেন। কিন্তু তিনি সারা বিশ্বে বিখ্যাত তার এসব মনভুলানো রূপকথার জন্য। তার উল্লেখযোগ্য রূপকথার মধ্যে রয়েছে— দ্য অ্যাঞ্জেল, দ্য বেল, দ্য অ্যাম্পেররস নিউ ক্লথস, দ্য লিটল ম্যাচ গার্ল, দ্য লিটল মারমেইড, দ্য স্নো কুইন, দ্য আগলি ডাকলিং, রেড সুজ, থামবেলিনা, দ্য স্টোরি অফ এ মাদার, ওয়াইল্ড সোয়ান্স, দ্য ওল্ড হাউস, দ্য রিয়েল প্রিন্স উল্লেখযোগ্য। তার লেখা এসব রূপকথা বিশ্বের ১০০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। পৃথিবীর কোথাও কোথাও এই রূপকথার রাজপুত্রের মূর্তিও আছে। ২০০৬ সালে চীনের সাংহাই শহরে রীতিমতো এলাহী কাণ্ড হয়ে গেছে। সেখানে প্রায় ১৩ মিলিয়ন ডলার খরচ করে একটা থিম পার্ক বানানো হয়েছে। পার্কটি শুধু তাঁর নামেই করা হয়নি, এটির সব রাইড তাঁর জীবন আর রূপকথার গল্প নিয়ে বানানো হয়েছে।

 

সংশ্লিষ্ট বই

পাঠকের মতামত
  • Rating Star

    “ ” - farjana mim

  • Rating Star

    “ ” - Mohammad Ripon Islam

  • Rating Star

    “অনেক ভাল বই ” - ????? ????

  • Rating Star

    “ ” - Raktim Biswas

রিভিউ লিখুন
রিভিউ অথবা রেটিং করার জন্য লগইন করুন!