কার্ট

সব বই লেখক বিষয়

বিষয় লিস্ট

মোবারক হোসেন এর সংবাদপত্রের গঠন-বৈচিত্র্য প্রথম খণ্ড

এক নজরে

মোট পাতা: 188

বিষয়: মিডিয়া

** বইটি ডাউনলোড করে পড়তে আপনার সেইবই অ্যাপটি ব্যবহার করুন।

প্রথম অধ্যায়

প্রথম ভাগ

 

সংবাদপত্রের প্রথম পাতা

 

সূচনাপর্ব

একটি পত্রিকা প্রকাশনার আগে পরিকল্পকদের চিন্তাচেতনায় যে বিষয়টা প্রাধান্য পায় সেটা হচ্ছে পত্রিকাটিকে কীভাবে প্রতিযোগিতার মুখে অন্যান্য পত্রিকা পেরিয়ে জনপ্রিয়তার শীর্ষে নেওয়া যায়। আর এ জন্য পত্রিকার কাঠামো থেকে শুরু করে পত্রিকা অফিসের দক্ষ জনবল, ভেতরের ও বাইরের পরিবেশ সবকিছু অনুকূলে নেওয়া পরিকল্পনার মধ্যে অন্তর্ভুক্ত থাকে। তার মধ্যে প্রথম পাতার পরিকল্পিত কাঠামোও একটা লক্ষণীয় বিষয়। এ নিবন্ধে শুধু প্রথম পাতার কাঠামো বা পৃষ্ঠাসজ্জা নিয়েই আলোচনা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. সাখাওয়াত আলী খানের ‘সংবাদের মেকআপ’ নিবন্ধ মতে, “সাংবাদিকতার প্রথম যুগে পৃষ্ঠাসজ্জা বলে কিছু ছিল না। সংবাদপত্রের প্রথম পাতার প্রথম কলাম থেকে সংবাদ শুরু হতো। তারপর এক কলাম থেকে আরেক কলামে সংবাদ উপস্থাপিত হতো শিরোনাম ছাড়াই, কোন সংবাদের কী গুরুত্ব তা সংবাদটি পুরো পাঠ না করে বোঝার কোনো উপায় ছিল না। সমস্ত পত্রিকা জুড়ে থাকত খালি বিস্তীর্ণ ধূসর বডি টাইপ।”

কিন্তু এখন সময় পাল্টে গেছে। সংবাদপত্রের প্রথম পাতার পৃষ্ঠাসজ্জায় আসছে পরিকল্পিত পরিবর্তন।

সাত-সকালে ঘুম থেকে উঠে যখন একজন পাঠক আর পাঁচটা পত্রিকার মধ্যে একটি পত্রিকা বেছে নেবেন, কিংবা প্রতিদিন পড়ার জন্য নির্বাচন করবেন, তখন নিশ্চয় পাঠকের দৃষ্টি সবচেয়ে পরিচ্ছন্ন পত্রিকাটির ওপর আগে পড়বে— যেটি বাহ্যিকভাবে দেখতে সুন্দর ও আকর্ষণীয়। তারপর পাঠক যখন দীর্ঘদিন পড়ে পত্রিকাটির ভেতর ও বাইরের সব পাতা নিরীক্ষণ করে আত্মস্থ করবেন তখন আস্তে আস্তে বুঝবেন, বিভিন্ন বিভাগের বা পাতার নিবন্ধ পরিবেশনা কৌশল, কতটা মনোমুগ্ধকর রচনাশৈলীতে ভরপুর। এভাবে একটি পত্রিকায় একজন পাঠক নিয়মিত হন। সংবাদপত্রের প্রথম পাতার কাঠামো পর্যালোচনা করতে গিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট দৃষ্টিগোচর হয়। এই পয়েন্টগুলো পাঠকসমাজের কাছে জনপ্রিয়তার উপকরণ হিসেবে চিহ্নিত। এ নিবন্ধে পর্যায়ক্রমে প্রথম পাতার সেইসব বিষয়ের প্রতি আলোকপাত করা হচ্ছে।

 

 

১.

সংবাদপত্রের নামফলক

প্রতিটি পত্রিকার ক্ষেত্রে নামফলক একটা গুরুত্বপূর্ণ বিষয়। একটি পত্রিকার সৌন্দর্যের কেন্দ্রবিন্দু হচ্ছে এই নামফলক। এই নামফলককে নেম-প্লেট (Name Plate) বা ফ্ল্যাগ (Flag) বলে। বলা যেতে পারে, মানুষের যেমন মুখমণ্ডল পত্রিকার তেমন নামফলক। প্রতিটি মানুষের মুখমণ্ডলে নাক, চোখ, মুখ, ঠোঁট থাকার পরও যেমন একজনের সাথে অন্যজনের সৌন্দর্যের পার্থক্য সৃষ্টি হয়, এদের মধ্যে কারো কারো মুখমণ্ডল হয় ব্যতিক্রমী সুন্দর; তেমনি যে ভাষায় পত্রিকা প্রকাশিত হবে সে ভাষায় প্রচলিত বিভিন্ন ডিজাইনের অক্ষরের মধ্য থেকে অক্ষর নির্বাচন করে নামফলক নির্মিত হলে কাছাকাছি সৌন্দর্যের বৃত্তে প্রবেশ করা যায়; তবে এর চেয়ে আরো ব্যতিক্রম ঘটানোর জন্য গুণী চিত্রশিল্পীদের বর্ধিত চিন্তার সমন্বয়ে একই ভাষায় প্রচলিত অক্ষরের স্বাতন্ত্র্য রূপ আবিষ্কার করে, নামফলক তৈরি করে সৌন্দর্যের একেবারে কেন্দ্রবিন্দুতে পৌঁছা যায়। এ রীতি আমাদের দেশের সংবাদপত্র জগতে প্রচলিত।

সংশ্লিষ্ট বই

পাঠকের মতামত
রিভিউ লিখুন
রিভিউ অথবা রেটিং করার জন্য লগইন করুন!