কার্ট

সব বই লেখক বিষয়

বিষয় লিস্ট

অনুপম হায়াৎ এর চলচ্চিত্রবিদ্যা

এক নজরে

মোট পাতা: 311

বিষয়: মিডিয়া

** বইটি ডাউনলোড করে পড়তে আপনার সেইবই অ্যাপটি ব্যবহার করুন।

প্রথম অধ্যায়

 

চলচ্চিত্র সম্পর্কে সাধারণ ধারণা

 

কয়েকটি অভিমত

সিনেমা বা চলচ্চিত্র অত্যন্ত আকর্ষণীয় বিষয়। এর রয়েছে সহজাত সম্মোহনীয় শক্তি। এই শক্তি মানুষের চোখ (দৃশ্য), কান (শ্রবণ) ও মন (অনুভব) এর উপর কাজ করে থাকে। ক্যামেরায় ধারণ করা গতিশীল ছোট ছোট চিত্র কোন বিষয় ঘটনা বা কাহিনীকে দর্শকের চোখের কাছে জীবন্ত করে তুলে ধরে। দর্শক তা দেখে আবেগে আপ্লুত হয় এবং তাদের মনের মধ্যে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এই আবেগ ও প্রতিক্রিয়া একেক জনের কাছে একেক ধরণের হয়ে থাকে।

কিন্তু সিনেমা বা চলচ্চিত্র আসলে কি? সিনেমা কি কেবল ছবির নড়াচড়া, নায়ক নায়িকার কথা বলা বা গান গাওয়া? সিনেমা কিভাবে তৈরী হয়, কি কি উপাদানের প্রয়োজন হয় তাতে? সিনেমা কি কেবল নায়ক-নায়িকার প্রেম, দেখা, সাক্ষাৎ, মিলন, বিরহ, নাচ, গান ভিলেনের মারামারি নাকি আরো কিছু থাকে তাতে? সিনেমা কি কি কাজে লাগে? সিনেমার কি কোন দায়-দায়িত্ব আছে মানুষ দেশ ও সমাজের প্রতি? চলচ্চিত্র শিক্ষার্থীর কাছে এসব প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠতে পারে।

চলচ্চিত্রের অন্যতম আদি আবিষ্কারক লুই লুমিয়ের বলেছেন, Cinema amuses the entire world. আরেক আদি চলচ্চিত্রকার ডেভিড ওয়ার্ক গ্রিফিথ বলেছেন, The motion picture is a child that has been given life in our generation. As it grows older it will grow mervellously, we poor souls can scarcely visualise or dream of its possibilities.

ইউনেস্কো প্রধান ফেদেরিকো মাইয়র প্যারিসে ১৯৯৩ সালের ২ নভেম্বর চলচ্চিত্রকে আখ্যায়িত করেছেন বিংশ শতাব্দীর স্মৃতিপুঞ্জ হিসেবে। তিনি বলেছেন, Emerging as it does in painting, theatre, music, literature and photography, the art of the cinema, which was invented in 1895, is the custodian of the memory of the twentieth century.

 

চলচ্চিত্রের সংজ্ঞা

চলচ্চিত্রের গুরুত্ব, নির্মাণ কৌশল, নির্মাণের উপাদান, উপভোগ, কাম্যতা, শিল্পরূপ, স্বরূপ, বৈশিষ্ট্য ইত্যাদি বিচার-বিবেচনা করে বিভিন্নজন এর সংজ্ঞা দিয়েছেন।

সত্যজিৎ রায় বলেছেন, ফিল্ম হলো ছবি, ফিল্ম শব্দও, এর মধ্যে আছে গতি, রয়েছে নাটক, সংগীত, গল্প। ফিল্ম হলো এরূপ সহস্রাধিক শ্রাব্য ও দৃশ্যের সমাহার। আজকের দিনে এও বলতে হয় যে, ফিল্ম রঙও। মাত্র মিনিট খানেক স্থায়িত্বে এক টুকরো ফিল্ম এই সমস্ত দিক গুলোকে তুলে ধরতে পারে একই সঙ্গে

জঁ ককতো চলচ্চিত্র সম্পর্কে মন্তব্য করেছেন ‘An image making machine’ হিসেবে। জঁ লুক গদার বলেছেন ‘A film is a film’.

প্রখ্যাত চলচ্চিত্র বিশেষজ্ঞ আইভর মন্টেগু বলেছেন, সিনেমা এক সারি স্থিরচিত্রকে দ্রুত পরপর দেখানোর ফলে দর্শকদের মনে একটি ধারাবাহিক গতির ছবি ফুটে ওঠে। দ্রুত দেখানোর অর্থ প্রতি সেকেন্ডে সাধারণত ২৪টি স্থিরচিত্র পর্দায় প্রতিফলিত হওয়া।

আরেক চলচ্চিত্র বিশেষজ্ঞ গাস্তঁ রোবের্জ বলেছেন, যথাযথ ধারাবাহিকতায় সাজানো এক সারি স্থিরচিত্রের অবস্থানের ফলে যে প্রবাহমান গতির সৃষ্টি হয় তারই নাম সিনেমা

সিগফ্রিড ক্রকোয়ার বলেছেন, ‘The Cinema can be defined as a medium particularly equipped to promote the redemption of physical reality’. অর্থাৎ শরীরী বাস্তবের পূনরুদ্বারের কাজে ব্রতী হওয়ার উপযুক্ত এক  মাধ্যম বা চলচ্চিত্র হলো পার্থিব বাস্তবের পুনরুজ্জীবনের এক  শিল্প মাধ্যম

অন্যদিকে ভারতীয় উপমহাদেশে ১৯১৮ সালে প্রবর্তিত সিনেমাটোগ্রাফ আইনের ২নং উপধারায় : ফিল্ম বা চলচ্চিত্র সম্পর্কে বলা হয়েছে :

 ‘Film in relation to motion picture, means a thin flexible ribbon of transparent material having perforations along one or both edges and bearing a sensitized layer or other coating capable of producing photographic images; and includes unexposed film, exposed but unprocessed film and exposed and processed film’.

বাংলায় যাকে চলচ্চিত্র বলা হয়, ইংরেজীতে তাকে সিনেমা বা ফিল্ম বলা হয়। সেন্সর বিধিতে ফিল্ম হলো পদার্থ; এক্সপোজড এবং আন এক্সপোজড দুধরনের ফিল্ম এর কথাই এতে বলা হয়েছে। বিভিন্ন দিক (চিত্র, গতি, দৃশ্যময়তা, সম্পাদনা, ব্যঞ্জনা, দর্শক মনে প্রতিক্রিয়া) বিবেচনায় রেখে সিনেমা বা চলচ্চিত্রের সংজ্ঞা এভাবে করা যায় : যান্ত্রিক কৌশলে নির্মিত যে চলমান চিত্রমালা পর্দা বা দেয়ালে বা অন্য কোন মাধ্যমে প্রদর্শিত হয়ে দর্শক মনে অর্থবোধক ভাব বা ব্যাঞ্জনার সৃষ্টি করে তাকেই চলচ্চিত্র বলা হয়।

চলচ্চিত্র নির্মাণ থেকে প্রক্ষেপণ বা প্রদর্শন পর্যন্ত সম্পূর্নভাবে একটি যন্ত্র নির্ভর মাধ্যম। সাধারণত ক্যামেরায় প্রতি সেকেন্ডে ২৪টি ফ্রেম তোলা হয় এবং পর্দায় প্রক্ষেপনের সময়ও ২৪টি ফ্রেম থাকে।

সংশ্লিষ্ট বই

পাঠকের মতামত
  • Rating Star

    “ ” - Free

রিভিউ লিখুন
রিভিউ অথবা রেটিং করার জন্য লগইন করুন!